ইসলামে স্বাধীনতা ও সার্বভৌমত্ব!

স্বাধীনতা মহান সৃষ্টিকর্তা আল্লাহর পক্ষ থেকে কোনো জনগোষ্ঠীর জন্য এক বিশেষ নিয়ামত। প্রকৃতিগতভাবে মানুষ স্বাধীন। প্রত্যেক মানুষ মাতৃগর্ভ থেকে স্বাধীনভাবে জন্মগ্রহণ করে। এটাই মানুষের স্বাভাবিক প্রবৃত্তি। আল্লাহ তা‘আলা মানব জাতিকে সহজাত এমন প্রকৃতি দিয়ে সৃষ্টি করেছেন যে সে নিরঙ্কুশ কোনো সত্তার কাছে ছাড়া অন্য কারও কাছে নতি স্বীকার করতে চায় না। Continue reading ইসলামে স্বাধীনতা ও সার্বভৌমত্ব!

দেশপ্রেম


ডিসেম্বর বিজয়ের মাস; আমাদের অহঙ্কারের মাস। একজন নাগরিক তখনি বিজয়ের পূর্ণ স্বাদ অনুভব করবেন যখন তার মনে থাকবে পরিপূর্ণ দেশপ্রেমবোধ ও দেশের মঙ্গলচিন্তা।
এই যে অনুভূতি, এই যে টান, মাটির টান, মানুষের টান এই যে আলাদা অস্তিত্বের আবেগ তারই নাম দেশপ্রেম। মা-মাটি, মাতৃভাষা অভিন্ন সূত্রে গাঁথা একটি অনুভূতি। এ অনুভূতি যে জনপদ ঘিরে বিস্তৃত তা-ই হলো স্বদেশ এবং স্বদেশের জন্য যে ভালোবাসা, যে হৃদয়ের ভালো লাগা তার-ই নাম স্বদেশপ্রেম। এই প্রেমের প্রেমিক হলো দেশপ্রেমিক। এ জন্যই বলা হয়েছে, স্বদেশপ্রেম ইমানের অংশ। এটি  হাদীসের কথা না হলেও, কিন্তু রাসূল (সাঃ) থেকে দেশপ্রেম নিয়ে গুরুত্বপূর্ণ কথা বর্ণিত আছে; যেমন তিনি মক্কা থেকে হিজরতের সময় বলেছিলেন: “হে মক্কা! আমাকে যদি এর অদিবাসী বের করে না দিত তাহলে আমি তোমার বুকেই বসবাস করতাম।” প্রেম এমন একটি আবেগ, যার মাধ্যমে অস্তিত্ব ও অধিকার সৃষ্টি হয়। এ এক অদৃশ্য অভিব্যক্তি, যার প্রকাশ ঘটে কর্ম ও বিশ্বাস, অনুভূতি আর আকর্ষণে। দেশের ক্ষেত্রেও মানুষের অনুভূতি সদাজাগ্রত। Continue reading দেশপ্রেম