নবীগণের পর শ্রেষ্ঠ মানুষদের ইতিহাস (৫)

আলী ইবনে আবি তালিব (রাঃ)
(শেষ পর্ব)
আলী (রা.) তাঁর পরে অন্য কাউকে স্থলাভিষিক্ত করে যান নি। লোকেরা যখন তাঁর পুত্র হাসানকে (রা.) খলিফা নির্বাচিত করা সম্পর্কে জিজ্ঞেস করেছিল। তিনি বলেছিলেন, এ ব্যাপারে তোমাদের নির্দেশ অথবা নিষেধ কোনটাই করছি না। অন্য এক ব্যক্তি যখন জিজ্ঞেস করেছিল, আপনি আপনার প্রতিনিধি নির্বাচন করে যাচ্ছেন না কেন? বললেন: আমি মুসলিম উম্মাহকে এমনভাবে ছেড়ে যেতে চাই যেমন গিয়েছিলেন রাসুলুল্লাহ (সা)। Continue reading নবীগণের পর শ্রেষ্ঠ মানুষদের ইতিহাস (৫)

নবীগণের পর শ্রেষ্ঠ মানুষদের ইতিহাস (৫)

আলী ইবন আবী তালিব (রা)
পর্ব : ১
নাম আলী, লকব আসাদুল্লাহ, হায়দার ও মুরতাজা, কুনিয়াত আবুল হাসান ও আবু তুরাব। পিতা আবু তালিব আবদু মান্নাফ, মাতা ফাতিমা। পিতা-মাতা উভয়ে কুরাইশ বংশের হাশিমী শাখার সন্তান। আলী রাসূল (সা) আপন চাচাতো ভাই। Continue reading নবীগণের পর শ্রেষ্ঠ মানুষদের ইতিহাস (৫)

নবীগণের পর শ্রেষ্ঠ মানুষদের ইতিহাস (৫)

আলী ইবনে আবি তালিব (রাঃ)
(২য় পর্ব)
সপ্তম হিজরীতে খাইবার অভিযান চালানো হয়। সেখানে ইয়াহুদীদের কয়েকটি সুদৃঢ় কিল্লা ছিল। প্রথমে সিদ্দীকে আকবর, পরে ফারুকে আজমকে কিল্লাগুলি পদানত করার দায়িত্ব দেওয়া হয়। কিন্তু তারা কেউ সফলকাম হতে পারলেন না। নবী (সাঃ) ঘোষনা করলেন ঃ ‘কাল আমি এমন এক বীরের হাতে ঝান্ডা তুলে দেব যে আল্লাহ ও তাঁর রাসূলের প্রিয়পাত্র। তারই হাতে কিল্লাগুলির পতন হবে।’ পরদিন সকালে সাহাবীদের সকলেই আশা করছিলেন এই গৌরবটি অর্জন করার। হঠাৎ আলীর ডাক পড়লো। তাঁরই হাতে খাইবারের সেই দুর্জয় কিল্লাগুলির পতন হয়। Continue reading নবীগণের পর শ্রেষ্ঠ মানুষদের ইতিহাস (৫)